,

সৌদি আরবে আকামা নবায়নের ফি বাড়ানোর খবর গুজব প্রবাসীদের কান না দেয়ার আহবান

আরিফ মৃধা, সৌদি আরব করেসপন্ডেন্ট :I1ETrcwEyscW

আরবের রেসিডেন্স পারমিট (আকামা) ফি এবং ভিসা ফি বৃদ্ধি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়া গুজবের ব্যাপারে সতর্ক করে দিয়েছে দেশটির পাসপোর্ট বিভাগ।

সৌদি আরবের পাসপোর্ট বিভাগের মুখপাত্র তালাল আল-সালহৌব বলেছেন- ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে পড়েছে যে, রেসিডেন্স পারমিট নবায়নের ফি ২৪০০ সৌদি রিয়াল থেকে ৬০০০ সৌদি রিয়াল পর্যন্ত করা হচ্ছে। এটা পুরোপুরি মিথ্যা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের সবকিছু বিশ্বাস করা উচিত নয়।’
তিনি জানান, পাসপোর্ট বিভাগের সব ধরণের আনুষ্ঠানিক খবর সংশ্লিষ্ট মিডিয়া বিভাগের মাধ্যমে ইস্যু করা হয় এবং পাসপোর্ট বিভাগের টুইটার এ্যাকাউন্টে প্রকাশ করা হয়। এখানে উল্লেখ্য যে, সৌদি সরকার কিছু ভিসা ফি’র নতুন হার নির্ধারণ করেছে। এখন থেকে ৬ মাসের মাল্টিপল এন্ট্রি ভিসার জন্য খরচ হবে ৩০০০ সৌদি রিয়াল, ১ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসার জন্য ৫০০০ সৌদি রিয়াল এবং ২ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসার জন্য ৮০০০ সৌদি রিয়াল খরচ হবে। এখন ৩ মাসের মাল্টিপল এক্সিট এবং রি-এন্ট্রি ভিসার খরচ হবে ৫০০ সৌদি রিয়াল। তারপর রেসিডেন্স পারমিটের (ইকামা) মেয়াদ থাকা পর্যন্ত অতিরিক্ত প্রত্যেক মাসের জন্য ২০০ সৌদি রিয়াল করে দিতে হবে। এর আগে ৫০০ রিয়াল খরচ করে ৬ মাসের এক্সিট এবং রি-এন্ট্রি ভিসা পাওয়া যেতো।

অন্যদিকে, ট্রানজিট ভিসার ক্ষেত্রে নতুন ফি ধার্য হয়েছে ৩শ’ রিয়েল। সমুদ্রপথে দেশ থেকে বাইরে যাওয়ার জন্য ভিসা খরচ হবে ৫০ রিয়েল।

সৌদির অধিবাসীদের জন্য দু’মাস মেয়াদী সিঙ্গেল ট্রিপ এক্সিট/রি-এন্ট্রি ভিসায় খরচ হবে দু’শ সৌদি রিয়েল। এরপর বসবাস পারমিটের (আকামা) মেয়াদ থাকা পর্যন্ত প্রতিমাসে ১শ’ রিয়েল করে যোগ হবে। ২ অক্টোবর থেকে ভিসার এসব নতুন ফি কার্যকর হবে।

শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় প্রবাসী শ্রমিকদের ওয়ার্ক পারমিটের ফি’ও বাড়ানোর বিষয়টি বিবেচনা করছে বলে জানা গেছে। তবে এখন পর্যন্ত এ ব্যাপারে আনুষ্ঠানিক কোন ঘোষণা আসেনি।

মতামত.........