,

সেনাবাহিনীর সহায়তায় রোহিঙ্গাদের মাঝে ঝিনাইদহ আঞ্চলিক ভাষা গ্রুপের ত্রান বিতরণ

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ-

উত্তরাঞ্চলের বন্যার্তদের ত্রান সহায়তার পর ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপ এবার পাঁচ শাতাধীক অসহায় রোহিঙ্গা পরিবারের মাঝে ত্রান বিতরণ করে মানবতার অন্যান্য নজীর স্থাপন করেছে।

মঙ্গলবার সেনাবাহিনীর সহায়তায় উখিয়ার বালুখালি রোহিঙ্গা ক্যাম্প এলাকায় এই কাপড় বিতরণ করা হয়। এ সময় সেনাবাহিনীর স্থানীয় ক্যাম্পের মেজর নাসির, সেনা সদস্য এনামুল হক, ইব্রাহীম মিলন, সোহাগ, ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপের টিম লিডার এম ওয়াহিদুজ্জামান, টিম সদস্য রাজীব, ফয়সাল, আলমগীর, সাকিব ও রিদোয়ানসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপের প্রধান পৃষ্ঠপোষক ও এডমিন আমেরকিা প্রবাসি তরিকুল ইসলাম মিঠু জানান, অল্প দিনে জনপ্রিয় এই গ্রুপটি যেমন আঞ্চলিক ভাষা রক্ষার জন্য কাজ করছে তেমনি ভাবে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা ঝিনেদাবসীর মধ্যে পারস্পারিক সম্পর্ক দৃঢ় ও দুর্যোগে অসহায় বিপন্ন মানুষের পাশে দাড়িয়ে সহমর্মিতার হাত প্রসারিত করছে। সেই দৃষ্টিকোন থেকে উত্তরাঞ্চলের বন্যার্তদের ত্রান সহায়তার পর মায়ানমারের নির্যাতিত প্রায় পাঁচ শতাধিক রোহিঙ্গা শরনার্থী পরিবারের মাঝে ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপের পক্ষ থেকে পরিধেয় কাপড়, মশারি, গামছা ও শিতের কম্বল বিতরণ করা হয়।

ত্রাণ বিতরণ শেষে অসহায় রোহিঙ্গাদের সাথে নিয়ে তাদের জন্য পানি নিষ্কাশনের নালা তৈরী, বাশের চটা দিয়ে ঘরবাড়ি ও মসজিদ নির্মানের কাজে অংশ নেন ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপের সদস্যরা।

উখিয়ায় থেকে ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপের টিম লিডার এম ওয়াহিদুজ্জামান জানান, আশ্রয় কেন্দ্রগুলোতে রোহিঙ্গাদের কি কি সমস্যা হচ্ছে এবং তাদের আর কি ধরনের সাহায্য প্রয়োজন তা নিরসন করতে অনেকগুলো পাহাড় পরিদর্শন করে সেনাবাহিনীর কাছে রিপোর্ট প্রদান করা হয়েছে। জানা গেছে ত্রান কার্যক্রমের পুরো ব্যয়ভার বহন করেন ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপের এ্যাডমিন প্যানেল এবং কার্য্যনির্বাহী সদস্যবৃন্দ।

এদিকে ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপের পক্ষ থেকে অসিত কুমার, মোঃ খায়রুন্নাহার ঝর্ণা, শারমিন আকতার, নিলুফার এহসান, মোর্শেদুল ইসলাম, শামিমা আকতার, সরোয়ার হোসেন, সোলাইমান, জামমিম সবুজ ও সোহাগ হোসেন প্রমুখ নেতৃবৃন্দ ত্রান কর্মকান্ডের সাথে জড়িত সকলকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানিয়েছেন।

মতামত.........