,

সিলেটে টানা বৃষ্টিতে জনদূর্ভোগ চরমে

হাফিজুল ইসলাম লস্কর, সিলেট-
পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপ পরিণত হওয়ায় সারাদেশের মতো এর প্রভাব পড়েছে সিলেটেও। এতে জেলার সবকটি উপজেলার অধিকাংশ জায়গায় অস্থায়ী ঝড়ো হাওয়া হচ্ছে। এতে শহরের বিভিন্ন সড়কে হালকা জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। সিলেট নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিভিন্ন এলাকায় বৃহস্পতিবারের ভারি বর্ষণ ও শুক্র-শনিবার এবং রবিবারের ভোররাতের টানা বৃষ্টিতে নাকাল হয়ে পড়েছেন নগরবাসী। ঠানা ঝড়ো হওয়ার কারণে মানুষ শহরে চলাচল করতে না পারায় ব্যবসা-বানিজ্যে দেখা দিয়েছ ভাটা।
সিলেট উপশহরের বাসিন্দা মাশহুদ বলেন, টানা বৃষ্টির কারনে বিভিন্ন পয়েন্টে নালা-নর্দমা দিয়ে প্রবল বেগে পানি যাচ্ছে। এতে করে বৃষ্টির গতি আরো বাড়লে শহরে জলাবদ্ধতার সম্ভাবনা রয়েছে। স্কুল পড়ুয়া অষ্টম শ্রেনী ও এসএসসিতে টেস্ট পরীক্ষা দিচ্ছে তার দুই ভাগনা। বৃষ্টি ও জলাবদ্ধতার কারণে অনেক কষ্ট করে শনিবার পরীক্ষা দিতে যায় তারা।
সিলেট শহরের জিন্দাবাজার এলাকার সুন্দরবন কুরিয়ার সার্ভিসের এক কর্মকর্তা বলেন, কুরিয়ার সার্ভিসের অফিস থাকায় গুড়ি গুড়ি বৃষ্টির মাঝে সকাল থেকে বসে আছি। অন্য দোকান খুলে ব্যবসা করলে আজ আসতামইনা।
টানা বৃষ্টিতে জনদুর্ভোগের মাত্রা পৌঁছেছে চরমে। দিনে সংকট দেখা দিচ্ছে গণপরিবহনের। বৃষ্টির কারণে পরিবহন সংকটে শিক্ষার্থী, ব্যবসায়ী ও অফিসগামী মানুষসহ সব শ্রেণীপেশার মানুষকে সমস্যায় পড়তে হয়েছে। আর এ সুযোগে ভাড়া নিয়ে নৈরাজ্য সৃষ্টি করেছে রিকশা ও সিএনজিচালিত অটোরিকশাচালকরা।
স্থুল নিম্নচাপের প্রভাবে সিলেটসহ দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত হচ্ছে। আগামী ৭২ ঘণ্টার শেষ দিকে এই বৃষ্টিপাত কমতে পারে। একই সঙ্গে কমে আসবে রাতের তাপমাত্রাও এমনটা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মতামত.........