,

সাওতাল হত্যা দিবস: হামলা অগ্নিসংযোগ লুটপাট ও হত্যার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

গাইবান্ধা প্রতিনিধি:

সাওতাল হত্যা দিবস উপলক্ষে গাইবান্ধার গোন্দিগঞ্জে সাওতাল পল্লিতে হামলা, অগ্নিসংযোগ , লুটপাট, তিন সাওতাল হত্যার প্রতিবাদ ও জমি ফিরিয়ে দেওয়ার দাবীতে আজ গোবিন্দগঞ্জে সাওতালরা বিক্ষোভ র‌্যালী ও সমাবেশ করেছে।


বিক্ষোভ সমাবেশটি আজ সকালে সাওতাল পল্লী জয়পুর ও মাদার পুর থেকে বের হয়ে মোড় হয়ে ঢাকা- রংপুর মহসড়ক প্রদক্ষিন করে সাপমারা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এসে শেষ হয় । পরে সেখানে তারা নিহতদের স্মরনে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন ও প্রতিবাদ সমাবেশ করে ।
আদিবাসী নেতা ফিলিমন বাসকের সভাপত্তিত্বে বক্তব্য রাখেন সাওতালদের নেতা রবীন্দ্রসরেন, সিপিবির কেন্দ্রিয় নেতা মঞ্জুরুল আহসান খান ,ন্যাপ সভাপতি পঞ্চজ ভট্টাচার্য , এ্যাড. সিরাজুল ইসলাম বাবু , সিপিবি নেতা মিহির ঘোষ সহ অন্যরা ।


তারা বলেন আদিবাসীদের বাপদাদার জমিতে তাদের অধিকার ফিরিয়ে দেওয়া হোক , তিন সাওতালের খুনের বিচার করা হোক । দোষী গ্রেফতার করে অতিসত্তর বিচারের আওতায় আনা হোক । পরে সেখানে আদিবাসী গান পরিবেশন করে মাদল গানের দল ।

৬ নভেম্বর ২০১৬ সাওতাদের জমি উচ্ছেদের নামে রংপুর চিনিকল শ্রমিক পুলিশ ও সাওতালদের সাথে সংঘর্সের ঘটনা ঘটে । এ ঘটনায় তিন সাওতাল নিহত হয় । এর প্রতিবাদে আজ সাওতাল হত্যা দিবস ও সমাবেশ অনুষ্ঠিত হয় ।

 

মতামত.........