,

সওজের জায়গায় কাশিয়ানীতে চার শতাধিক অবৈধ স্থাপনা: প্রশাসন নীরব

গোপালগঞ্জ প্রতিনিধি :

গোপালগঞ্জের কাশিয়ানীতে সড়ক ও জনপদ বিভাগের জায়গা দখল করে শত শত অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। ঢাকা-খুলনা মহাসড়কের দু’পাশ এখন যেন দখলবাজদের স্বর্গরাজ। এ সব জায়গা দখল করে গড়ে উঠেছে নানা বাণিজ্যিক স্থাপনা। অবৈধ স্থাপনার কারণে সড়কটি দিন দিন সংঙ্কুচিত হচ্ছে। সেই সাথে প্রায়ই ঘটছে নানা ধরনের দূর্ঘটনা। সড়ক ও জনপদ বিভাগ একাধিকবার এ সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করলেও কিছু দিন পর তা আবারও দখলদারদের দখলে চলে যায়। বর্তমানে প্রশাসন রয়েছে নীরব দর্শকের ভুমিকায়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কাশিয়ানী উপজেলার ঢাকা-খুলনা মহাসড়কের মিল্টন বাজার, ফুকরা বাসষ্ট্যান্ড, গোপালপুর বাসষ্ট্যান্ড, তিলছড়া বাসষ্ট্যান্ড ও বাজার, ঘোনাপাড়া বাসষ্ট্যান্ড ও বাজার, রাতইল, বরাশুর, ভাটিয়াপাড়া চৌরাস্তার মোড়, পোনা, মাজড়া, বাট্টাইধোবা, শিবগাতী বাসষ্ট্যান্ড, জোনাসুর, মাঝিগাতি বাসষ্ট্যান্ড এলাকায় সড়কের দু’পাশে সরকারি জায়গা দখল করে বিল্ডিং, টিনসেড, দোচালা-চৌচালা টিনের ঘরের দোকান ও মার্কেট নির্মাণ করেছেন অনেকেই।

রাজনৈতিক দলের ছত্রছায়া ও স্থানীয় প্রভাব খাটিয়ে কতিপয় ব্যক্তিরা সড়কের জায়গা অবৈধ ভাবে দখল করে স্থাপনা নির্মাণ করে ব্যবসায়ীদের কাছে ভাড়া দিয়ে লাখ লাখ টাকা কামিয়ে নিচ্ছেন।

এদিকে, উপজেলার গোপালপুর বাসষ্ট্যান্ডে সওজের বিশাল জায়গা জুড়ে অবৈধ ভাবে বাজার বসিয়ে খায়ের সরদার নামে স্থানীয় এক ব্যক্তি ব্যবসায়ীদের কাছ থেকে দৈনিক চাঁদা আদায় করে আসছেন বলে অভিযোগ রয়েছে।

কাশিয়ানী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিস সূত্রে জানা গেছে, হাইকোর্টে এক রিট পিটিশনের রায়ে প্রেক্ষিতে মহাসড়কের যান চলাচল ব্যবস্থাপনা সম্পর্কিত ২৫ দফা বাস্তবায়নের লক্ষ্যে গত ১০ জানুয়ারী অবৈধ হাট-বাজার ও দোকানের হালনাগাদ তালিকা, উচ্ছেদকৃত স্থাপনার হালনাগাদ তালিকা চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে সংশ্লিষ্ট কর্মকর্তাকে চিঠি দেয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ভাঙ্গা হাইওয়ে থানা পুলিশের এক কর্মকর্তা জানান, অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম ঢাকা-খুলনা মহাসড়কের দুই পাশে অবৈধ স্থাপনার কারণে প্রতিনিয়ত যান চলাচলে বিঘœ ঘটছে। ওই সব এলাকায় সরকারি জায়গায় কমপক্ষে চার শতাধিকের বেশি অবৈধ স্থাপনা রয়েছে বলেও দাবি করেন তিনি।

গোপালগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী কায়সার হামিদ বলেন, সওজের জায়গায় নির্মিত অবৈধ স্থাপনার তালিকা তৈরির কাজ চলছে। খুব শীঘ্রই ঢাকা-খুলনা মহাসড়কের আশপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

মতামত.........