,

লামায় জাতীয় লিগ্যাল এইড দিবস পালিত

বেলাল আহমদ,লামা (বান্দরবান) প্রতিনিধি :
সারা দেশের ন্যায় বান্দরবানের লামায় জাতীয় লিগ্যাল এইড দিবস পালিত হয়েছে। ‘উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ’ এই স্লোগানকে প্রতিপাদ্য করে লামা চৌকি আদালত লিগ্যাল এইড কমিটির আয়োজনে দিবস টি পালিত হয়েছে।

সকাল ১০টায় সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট মো: আলী আক্কাছ এর নেতৃত্বে অনুষ্ঠিত র্যালিতে অংশ নেন  উপজেলা নির্বাহী অফিসার নূরে-এ-জান্নাত রুমি, লামা পৌর মেয়র মো: জহিরুল ইসলাম,বিদ্যালয়ের ছাত্র, আইনজীবি, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ সমাজের বিভিন্ন পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ।

সকাল সাড়ে ১০টায় উপজেলা সভাকক্ষে আইনের সেবা প্রদানের বিষয়ে ব্যাপক জনসচেতনতা গড়ে তোলার উপর আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা লিগ্যাল এইডের চেয়ারম্যান সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মো: আলী আক্কাছ। প্রধান ও বিশেষ অতিথি ছিলেন, লামা পৌর মেয়র জহিরুল ইসলাম, জেলা পরিষদ সদস্য মোস্তাফা জামাল, ইউপি চেয়ারম্যান সাছিংপ্রু মার্মা, মিন্টু কুমার সেন,একতা মহিলা সমিতির সভানেত্রী আনোয়ারা বেগম,মহিলা কাউন্সিলর জনাবা,জোসনা আক্তার,জাহানারা বেগম,সাকেরা বেগম, চৌকি আদালত লামা’র লিগ্যাল এইড এর সহায়তাকারী আইনজীবি এ্যাডভোকেট মৃদুল কান্তি বড়–য়া, এ্যাডভোকেট মামুন মিয়া, আইনজীবি সমতিরি সভাপতি জামশেদ উদ্দিন, সেক্রেটারী মো: আফসার উদ্দিন। অনুষ্ঠানে আইন সহায়তার উপর সূচনা বক্তব্য দেন এ্যাডভেকেট মামুন মিয়া।


আলোচনায় সভায় বলা হয়, অস্বচ্ছল, অসহায় ও সামর্থ্যহীন, যাদের বাৎসরিক আয় এক লাখ টাকা বা তার নীচে সে সকল মানুষকে সবধরণের মামলায় সরকারি খরচে আইনগত সহায়তা দেয়া হয়। বর্তমান সরকার বিগত মেয়াদে দেশের সুবিধা বঞ্চিত অসচ্ছল দরিদ্র জনগনকে আইনগত সহায়তা প্রদান আইন ২০০০’ নামক একটি আইন প্রনয়ন করেছিল। এই আইনের আওতায় যারা দারিদ্র ও অসহায় এবং নিজ খরচে মামলা পরিচালনা করতে পারেন না তাদের জন্য সরকারি খরচে  মামলা পরিচালনার ব্যবস্থা রাখা হয়েছে।

সভার সভাপতি সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মো: আলী আক্কাছ বলেন, সৎচিন্তা, সৎকর্ম করা স্বার্থক মানুষগুলো মৃত্যুর পর এর সু-ফল পাবেন। সত্য ও অধিকার প্রতিষ্ঠায় নানান বঞ্চনার শিকার হয়েও সমাজে কিছু মানুষ অসহায়দের পাশে সব সময় থাকে। ওইসব ত্যাগি মানুষদের প্রতি তিনি শ্রদ্ধা ও সম্মান জ্ঞাপন করে বলেন, ঠিক একই চেতণাবোধ থেকে সরকার অসহায় দরিদ্রদের আইনি সহায়তা দিতে একটি মহতি উদ্যাগ-এর সফল বাস্তবায়ন করছেন।

অনুষ্ঠানে প্রধান অথিতি উপজেলা নির্বাহী অফিসার নূরে-এ-জান্নাত রুমি বলেন, স্থানীয় সরকারের প্রতিনিধিরা তৃণমূলে সরকারের প্রয়াসের ব্যাপক প্রচার করে এর সু-ফল ঘরে ঘরে পৌঁছে দিতে  পারেন।

পৌর মেয়র মো: জহিরুল ইসলাম বলেন, সমাজে-ঘরে ঘরে প্রত্যেকে নারী ও শিশুর প্রতি সোহার্দপূর্ন হলে আইন শৃঙ্খলার উন্নতি হবে। একই সাথে আইনগত সহায়তা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির উপর ব্যাপক প্রচারের আহব্বান জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য দেন সাংবাদিক মানবাধিকার কর্মি এম রুহুল আমিন, আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ, এম, ইমতিয়াজ,সাংবাদিক  মুহাম্মদ কামালুদ্দিন, মোহাম্মদ কামরুজামান,মো: রফিকুল ইসলাম সহ প্রমূখ।

মতামত.........