,

লামায় কৃষকের বসতবাড়ি জবর দখলের চেষ্টা, তিন নারী আহত, গ্রেফতার-৩

বেলাল আহমদ, লামা (বান্দরবান) প্রতিনিধি-

বান্দরবানের লামা উপজেলায় এক কৃষকের বসতভিটা জবর দখলের উদ্দেশ্যে প্রতিপক্ষরা হামলা চালিয়ে পরিবারের ৩ নারী সদস্যকে আহত করেছে। বৃহস্পতিবার বিকেলে ফাঁসিয়াখালী ইউনিয়নের বড়ছনখোলা গ্রামের নুরুল ইসলামের ৩২ বছরের মালিকানাধীন ও ভোগ দখলীয় বসতা ভিটা জবর দখল করতে পাশর্বর্তী চকরিয়া উপজেলার সাহারবিল ইউনিয়নের মাইজগোনা এলাকার জনৈক গোলাম কাদের ৪৫/৫০ জন স্বশস্ত্র ব্যাক্তিদের নিয়ে হামলা চালায় বলে অভিযোগে জানা গেছে।

লামা থানা পুলিশ হামলার অভিযোগে ৩জনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হল, গোলাম কাদের (৪৫), সাদ্দাম (২২) ও বাবু মিয়া (৫০)।

হামলায় আহত ৩জনকে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছে। হামলাকারীরা এসময় নুরুল ইসলামের বসতবাড়িতে ব্যাপক ভাংচুর লুটপাট ও তান্ডব চালায়। স্থানীয় লোকজন এগিয়ে আসলে হামলাকারীরা পালিয়ে যায়।

লামা থানায় দায়েরকৃত এজাহার সূত্রে জানা গেছে, নুরুল ইসলাম উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ২৮৬ নং ফাঁসিয়াখালী মৌজার আর/৪২ নং হোল্ডিং এর ৪ একর ৮০ শতক জায়গার ক্রয় সূত্রে মালিক। ক্রয় করার পর থেকে দীর্ঘ ৩২ বছর যাবৎ উক্ত জায়গায় বসতবাড়ি নির্মাণ করে এবং বনজ ও ফলদ বাগান সৃজন করে ভোগদখলে স্থিত আছে। গত ২৬ অক্টোবর বৃহস্পতিবার বিকেলে পাশর্^বর্তী চকরিয়া উপজেলার সাহারবিল ইউনিয়নের মাইজগোনা এলাকার জনৈক গোলাম কাদের ৪৫/৫০ জন স্বশস্ত্র নারী ও পুরুষ নিয়ে উক্ত জায়গায় ও বসতবাড়ি অবৈধ জবরদখলের চেষ্টা চালায়। এসময় হামলাকারীরা নুরুল ইসলামের পরিবারের সদস্যদের ব্যাপক মারধর করে বসতঘরে তান্ডব চালায়। হামলাকারীরা দেশীয় অস্ত্র, লাঠি, লোহার রড ও ধারালো দা দিয়ে হামলা চালায়। এসময় সন্ত্রাসীদের হামলায় ৩ জন আহত হয়। আহতরা হল, খুইল্ল্যা খাতুন (৫৫), রাবেয়া বেগম (২৬) ও মেরিনা আক্তার (২২)।

স্থানীয় ওয়ার্ড মেম্বার আব্দুর রহিম বলেন, নুরুল ইসলামের বসতবাড়িতে চকরিয়ার গোলাম কাদের এর নেতৃত্বে সংঘবদ্ধ দুর্বৃত্তরা দেশীয় অস্ত্র, লাঠি, লোহার রড ও দা নিয়ে এই হামলা চালায়। স্থানীয়রা এগিয়ে আসলে তারা পালিয়ে যায়। এই ঘটনায় নুরুল ইসলামের স্ত্রী খুইল্ল্যা খাতুন বাদী হয়ে লামা থানায় মামলা দায়ের করেছে।

লামা থানার পুলিশের অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন জানিয়েছেন, হামলার ঘটনায় থানায় মামলা রুজু করা হয়েছে। পুলিশ ৩ জনকে গ্রেফতার করেছে। অন্য আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে।

মতামত.........