,

রাশিয়ার বিমান ভূপাতিত করা সেই ২ সেনাকে গ্রেপ্তার করেছে তুরস্ক

2016_07_20_21_40_48_QgcxGLTWmK1llJA2Q2njamKCZb6BtW_originalআন্তর্জাতিক ডেস্ক, সংবাদ সবসময় :

গত বছর নভেম্বরে তুর্কি ভূখণ্ডে রাশিয়ার একটি বিমান ভূপাতিত করার ঘটনার সঙ্গে জড়িত দুই তুর্কি পাইলটকে গ্রেপ্তার করা হয়েছে। গত শুক্রবার তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান চেষ্টায় আটককৃতদের মধ্যে ওই দুইজনও রয়েছেন বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছেন। সিরীয় সীমান্তের কাছে রুশ যুদ্ধবিমানটি গুলি করে ভূপাতিত করা হয়। তুরস্কের দাবি, রাশিয়ার বিমান তার ভূখণ্ডের মধ্যে ঢুকে পড়েছিল। তবে তা অস্বীকার করে রুশ কর্তৃপক্ষ। ওই ঘটনার জেরে তুরস্ক ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক টানাপোড়েন তৈরি হয়। গত মাসে দেশ দুটির সম্পর্ক পুনরায় স্থাপনের মাধ্যমে সেই সঙ্কটের নিরসন হয়।

একজন তুর্কি কর্মকর্তা রাশিয়ার এসইউ-২৪ যুদ্ধবিমানটি ভূপাতিতের ঘটনায় জড়িত দুজনের গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন। এ সময় তিনি জানান, অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে তাদের আটক করা হয়। গত শুক্রবার তুরস্কের অভ্যুত্থানের চেষ্টা চালায় দেশটির সেনা সদস্যদের একাংশ। অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর তুরস্কে ব্যাপক মাত্রায় গ্রেপ্তার ও বরখাস্ত চলছে।

এদিকে রোববার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের কাছে ফোন করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময় তুরস্কের অভ্যুত্থান চেষ্টাকে ‘অগ্রহণযোগ্য’ বলে উল্লেখ করেন পুতিন। দেশটিতে দ্রুত স্থিতিশীলতা ফিরে আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

মতামত.........