,

মার্সিডিজ বেঞ্জের স্বয়ংক্রিয় চালকবিহীন বাস রাস্তায় (ভিডিও সহ)

Busবিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সংবাদ সবসময় :

মার্সিডিজ বেঞ্জের চালকবিহীন এবং অটো পার্কিং সমৃদ্ধ কারগুলো ইতোমধ্যে ইউরোপের মানুষের মন জয় করেছে। আর স্বয়ংক্রীয় তিনটি ট্রাকতো হাজার কিলোমিটারের ওপরে ভ্রমণ করেছে কোন ধরণের দুর্ঘটনা ছাড়াই। এবার নেদারল্যান্ডের রাস্তায় যাত্রা শুরু করলো স্বয়ংক্রিয় বাস।

নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামের শিপোল বিমানবন্দর থেকে হার্লেম শহরে যাওয়ার রাস্তায় পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে বাসটি। এদিন ২০ কিলোমিটার রাস্তায় চলেছে। ঘণ্টায় ৭০ কিলোমিটার গতিতে ছুটে চলতে পারে এই মার্সিডিজ। খুব অদ্ভুদ লাগলেও এটাই সত্যি। কারণ সম্প্রতি চালকবিহীন স্বয়ংক্রিয় এই মার্সিডিজ বেঞ্জের বাসটি নেদারল্যান্ডের রাস্তায় দেখা যায়। তবে ওটা ছিল পরীক্ষামূলক। সেদিন বাসের চালকের আসনে একজন চালক বসে ছিলেন। বিপদ এড়াতে তাকে রাখা হয়েছিল।

‘ফিউচার বাস’ নামের এই মার্সিডিজ বেঞ্জের নির্মাতা প্রতিষ্ঠান ‘দাইমার আগ’। তৈরি করেছে ‘হাইওয়ে পাইলট অটোনোমাস ট্রাকিং টেকনোলজি’।

গাড়িটির অভ্যন্তর ডিজাইন বেশ আকর্ষণীয়। বাসটি তিনটি জোনে ভাগ করা হয়েছে। যেমন- সার্ভিস জোন, এক্সপ্রেস জোন এবং লাউঞ্জ জোন। যাত্রীদের জন্য রয়েছে খোলামেলা ও আরামদায়ক বসার ব্যবস্থা রয়েছে। গাড়িটিতে রয়েছে জিপিএস, রাডার এবং দশটি ক্যামেরা। এসব ক্যামেরার মাধ্যমে ট্র্যাফিক সিগন্যাল, পথচারী ও রাস্তার অবস্থা নির্ণয় করে গাড়িটি নির্বিঘ্নে চলতে পারে।

বাসটিতে রয়েছে ডক সিস্টেম মোবাইল চার্জার। গাড়িটিতে উঠা নামা করার জন্য রয়েছে বৃহৎ পরিসরের প্রবেশ পথ। প্রতিটি স্টেশনে থামার জন্য নির্দেশনা দেয়া থাকবে এই বাসটিতে।

ভিডিওতে দেখুন : 

মতামত.........