,

ভোলায় জোয়ারের পানিতে বন্দি হয়ে দুর্ভোগে লাখো মানুষ

bhola_flood_02এস আই মুকুল, ভোলা প্রতিনিধি :
উজান থেকে নেমে আসা জোয়ারের কারনে ভোলার নদীর পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। এতে বাঁধের ভেতর ও বাইরের ৩০টি গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে দুর্ভোগে পড়েছেন গ্রামের লাখো মানুষ। তলিয়ে গেছে পুকুর ঘের, স্কুল, মসজিদ, মাদ্রাসা ও রাস্তাঘাটসহ বিভিন্ন স্থপনা। নতুন করে বাধ নির্মাণ ও ভাঙ্গা বাঁধ মেরামত না করায় এ অবস্থার সৃষ্টি হয়ে বলে অভিযোগ করে এলাকাবাসি।

সরেজমিনে জানা গেছে, একদিকে ভাঙ্গন আর অন্যদিকে উজানে সৃষ্ট মেঘনার জোয়ারের কারনে ভোলা সদর, তজুমদ্দিন, লালমোহন, চরফ্যাশন ও মনপুরা উপজেলায় প্রায় ৩০টি গ্রাম এখন পানির নিচে। মানুষের ঘরবাড়িতে পানি প্রবেশ করায় গৃহবন্ধি হয়ে পড়েছেন, রান্না করতে পারছেনা গ্রামের মানুষ।bhola_flood_01
দুর্গত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাদ্য সংকট। বার বার ক্ষতিগ্রস্থ হলেও সরকারের দপ্তর থেকে কোন প্রকার সাহায্য করা হচ্ছে না বলে অভিযোগ তাদের।
রাজাপুর গ্রামের বন্যা কবলিত মিনারা বেগম সংবাদ সবসময়কে জানান, এক কানি জমি নদীতে নিয়া গেছে, এখন কোন রকম আশ্রয় নিছি কিন্তু এখন আবার জোয়ারে পুরো গ্রাম প্লাবিত হয়েছে। দুই ছেলে মেয়েকে নিয়ে রাস্তায় আশ্রয় নিয়েছি।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী মো: ইউনুস সংবাদ সবসময়কে বলেন, উজানের পানিতে নিচু এবং ভাঙ্গা বাধ দিয়ে পানি ঢুকে কিছু এলাকা প্লাবিত হয়েছে, তবে আমরা দ্রুত বাধ মেরামতের কাজ করছি, খুব শিগ্রই এ সমস্যা কেটে যাবে।

মতামত.........