shyamal-datta1হাবিব আহমেদ, রাজশাহী জেলা প্রতিনিধি :

মিথ্যা সংবাদ পরিবেশন করে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশার মানহানির অভিযোগে ভোরের কাগজের সম্পাদকের নামে মামলা হয়েছে। রোববার (১৭জুলাই) দুপুরে রাজশাহী মহানগর ম্যাজিস্ট্রেটের আদালতে এ মামলা দায়ের করেন নগর ওয়ার্কার্স পার্টির সভাপতি লিয়াকত আলী লিকু।

এ মামলায় ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত ও রাজশাহীর প্রতিবেদক সাইদুর রহমানকে আসামি করা হয়েছে। আদালতের বিচারক মোকসেদা আসগার মামলাটি গ্রহণ করে আগামী ২১ সেপ্টেম্বর আসামিদের স্বশরীরে হাজির হতে সমন জারি করেছেন।

মামলার এজাহারে বলা হয়েছে, গত ১৪ জুলাই ভোরের কাগজের শেষের পৃষ্ঠায় ‘বাদশাকে নিয়ে রাজশাহী ১৪ দলে টানাপোড়ন’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদে বলা হয়, বাদশার সঙ্গে সম্পর্কের টানাপোড়নের কারণে ১৫ জুলাই রাজশাহী কলেজ মিলনায়তনে ১৪ দলের জঙ্গিবিরোধী সমাবেশে যাচ্ছে না আওয়ামী লীগ।

অথচ সেদিন আওয়ামী লীগসহ ১৪ দলের অন্যান্য শরীক দলের নেতৃবৃন্দ ওই সমাবেশে যোগ দেন। ফলে ভোরের কাগজে প্রকাশিত সংবাদটি মিথ্যা, বানোয়াট, সৃজিত এবং উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে প্রতিয়মান হয়।

এজাহারে আরও বলা হয়, সংবাদটি বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার ব্যক্তিগত এবং ১৪ দলীয় জোটের সম্মানহানি ঘটিয়েছে।

মামলার বাদী লিয়াকত আলী লিকুর পক্ষে আদালতে এজাহারটি উপস্থাপন করেন অ্যাডভোকেট সুশান্ত সরকার। এ সময় অ্যাড. এন্তাজুল হক বাবু, ইব্রাহিম হোসেন, সিরাজী শওকত সালেহীন এলেন ও একরামুল হকসহ ৩০ জন আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন। এছাড়াও ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, সম্পাদক ম-লীর সদস্য অ্যাডভোকেট আবু সাঈদ, রাজপাড়া থানা সম্পাদক আবদুল মতিন প্রমুখ উপস্থিত ছিলেন।

মামলার বাদী লিয়াকত আলী লিকু জানান, একটি পক্ষ মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির মধ্যে কৌশলে বিভেদ সৃষ্টি করতে তৎপরতা চালাচ্ছে। এরই অংশ হিসেবে রাজশাহী ১৪ দলকে নিয়ে বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করা হয়েছে। দেশে যখন নানা নামে জঙ্গিরা মাথাচাড়া দিয়ে উঠছে, তখন এমন সংবাদ শুধু মানহানিকর নয়, জঙ্গিদের মদদ দেয়ার শামিল। এ কারণে তিনি মামলাটি করেছেন।

ভোরের কাগজের সম্পাদকের বিরুদ্ধে মামলা রাজশাহীতে, সমন জারি

মতামত.........