,

ভারতের বিশাল জয় কোহলি-রোহিতের সেঞ্চুরিতে ভর করে

স্পোর্টস ডেস্ক:

স্বাগতিকদের কোনও পাত্তা দিচ্ছে না ভারত শ্রীলঙ্কায় এসে জিতেই চলেছে। আগের দুই ম্যাচে ৪ ও ৩ রান করা অধিনায়ক বিরাট কোহলি চতুর্থ ওয়ানডেতে জ্বলে উঠলেন, সঙ্গে যোগ দিলেন রোহিত শর্মা। তাদের দুজনের সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩৭৫ রানের পাহাড় গড়ে ভারত, যেখানে উঠতে গিয়ে বারবার হোঁচট খেয়েছে লঙ্কানরা। ৪২.৪ ওভারে ২০৭ রানেই অলআউট তারা।

বৃহস্পতিবার সিরিজের চতুর্থ ম্যাচে ভারত জিতেছে ১৬৮ রানের বিশাল ব্যবধানে। ৪-০ তে পিছিয়ে পড়া শ্রীলঙ্কা এবার টেস্টের পর ওয়ানডেতেও হোয়াইটওয়াশের শঙ্কায় পড়ে গেছে। পঞ্চম ও শেষ ওয়ানডেতে দুই দল মুখোমুখি হবে আগামী ৩ সেপ্টেম্বর।

কলম্বোতে টস জিতে সিরিজে প্রথমবার আগে ব্যাট করতে নামে ভারত। শুরুটা ভালো হয়নি তাদের। দ্বিতীয় ওভারেই ওপেনার শিখর ধাওয়ানকে (৪) হারায় তারা। এরপর রোহিত ও কোহলির মারকুটে ব্যাটিং। মাত্র ২৮ ওভারে দ্বিতীয় উইকেটে তারা জুটি গড়ে ২১৯ রানের। মাত্র ৭৬ বলে ১৪ চার ও ১ ছয়ে ২৯তম সেঞ্চুরি করেন কোহলি।

৯৬ বলে ১৭ চার ও ২ ছয়ে ১৩১ রানের ইনিংস খেলে মাঠ ছাড়েন কোহলি। ভারতীয় অধিনায়ককে আউট করে এ শক্ত জুটি ভাঙেন শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত অধিনায়ক লাসিথ মালিঙ্গা। কোহলি যাওয়ার পর রোহিত তার চেয়ে ৯ বল বেশি খেলে করেন সেঞ্চুরি। ৮৫ বলে ১০ চার ও ৩ ছয়ে টানা দ্বিতীয় সেঞ্চুরি করেন এ ওপেনার।

ইনিংসের ৩৫তম ওভারে জোড়া আঘাত হানেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। টানা দুই বলে হার্দিক পান্ডিয়া (১৯) ও রোহিতকে ফেরান তিনি। ৮৮ বলে ১১ চার ও ৩ ছয়ে সাজানো ছিল রোহিতের ১০৪ রানের ইনিংস। দুই ব্যাটসম্যানের দেখানো পথে দারুণ জুটি গড়েন মহেন্দ্র সিং ধোনি ও মনীষ পান্ডে। তাদের অবিচ্ছিন্ন জুটিতে আসে ১০১ রান। মনীষ ৫০ ও ধোনি ৪৯ রানে অপরাজিত ছিলেন।

বিশাল লক্ষ্যে নেমে শ্রীলঙ্কার মিডল অর্ডারে যা একটু প্রতিরোধ ছিল। ৬৮ রানের মধ্যে ৪ উইকেট হারায় তারা। মিলিন্দা সিরিবর্দনের সঙ্গে এরপর ৭৩ রানের জুটি গড়েন ম্যাথুজ। ৩৯ রানে সিরিবর্দনে আউট হলে আবার ভেঙে পড়ে লঙ্কানদের ব্যাটিং লাইনআপ। ৬৬ রানের ব্যবধানে শেষ ৬ উইকেট হারায় স্বাগতিকরা। সর্বোচ্চ ৭০ রান আসে ম্যাথুজের ব্যাট থেকে।

যশপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব ও হার্দিক পান্ডিয়া ২টি করে উইকেট নেন। ম্যাচসেরা হয়েছেন কোহলি।

মতামত.........