জীবনের ঝুঁকি নিয়ে পারাপার, যে কোন মূর্হতে ঘটতে পারে দুর্ঘটনা
জীবনের ঝুঁকি নিয়ে পারাপার, যে কোন মূর্হতে ঘটতে পারে দুর্ঘটনা

মুহাম্মদ মিজান বিন তাহের, বাঁশখালী প্রতিনিধি:

চট্টগ্রাম কক্সবাজরে বিকল্প চলাচলের পথ বাঁশখালীর প্রধান সড়ক সহ গ্রামীণ এলাকায় অনেক অভ্যন্তরীন বেইলী ব্রীজ পড়ে আছে সংস্কারহীন অবস্থায়। এসব ব্রীজ গুলোর পাটাতন উঠে গিয়ে ও জ্বরাজীর্ণ হয়ে পড়ে থাকলেও সংস্কারে নেই কোন উদ্যোগ। দীর্ঘদিন ধরে অযত্ন অবহেলায় পড়ে থাকা এসব ব্রীজ এখন সাধারণের জীবন নাশক ফাঁদ হয়ে দাঁড়িয়েছে।

অপরদিকে বাঁশখালীর প্রধান সড়ক জুড়ে অবৈধ যানজট ও স্থাপনা এবং বেশ কিছু স্থানে গর্ত হওয়ায় সেই সব গর্ত ভরাটে উদ্যোগ গ্রহণ না করলে একমাত্র প্রধান সড়কটি আবারো ক্ষত-বিক্ষত হয়ে পড়বে এই আশংকা করছে সাধারণ যাত্রীরা। অপরদিকে প্রধান সড়কের চাম্বল বাজারে অবস্থিত বেইলী ব্রিজটি সংস্কার না করায় তা দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে। তাছাড়া বাঁশখালীর প্রধান সড়কটি সরু হওয়ায় এবং প্রধান সড়কের উপর বেশ কয়েকটি বাজার এবং অবৈধ গাড়ীর অবস্থান থাকায় প্রতিনিয়ত যানজট লেগে আছে। kkkk

দীর্ঘদিন যাবৎ ক্ষতবিক্ষত বাঁশখালীর একমাত্র প্রধান সড়কটি সংস্কার করা হলেও প্রধান সড়কের দুই পাশে অবৈধ স্থাপনা গুলো উচ্ছেদ না করায় সর্বোত্র যানজট লেগে থাকে। ফলে স্কুল কলেজ গামী ছাত্র-ছাত্রী থেকে পরীক্ষার্থীরা চরম ভাবে ভোগান্তির শিকার হয় এবং যথাসময়ে নিজ গন্তব্যে পৌঁছতে পারে না। বাঁশখালীর পুকুরিয়া থেকে সর্বশেষ পুঁইছড়ি-প্রেম বাজার পর্যন্ত একমাত্র প্রধান সড়কের উপর ৮-১০টি বাজার বসে প্রতিনিয়ত। তার উপর প্রধান সড়কের দুই পাশে বাস-কোস্টার, সিএনজি, রিক্সা সহ দোকানের বিভিন্ন মালামাল রেখে প্রধান সড়কে যানজট সৃষ্টি করে। বিগত দিনে এই যানজট নিরসনে এবং অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নানা পদক্ষেপ গ্রহণ করা হলেও তা কার্যকর কোন ব্যবস্থা গ্রহণ করা হয় না।

এদিকে চাঁনপুর বাজার, গুনাগরী বাজার, রামদাশ মুন্সির হাট, বৈলছড়ি বাজার, জলদী মিয়ার বাজার, উপজেলা সদর, টাইম বাজার, চাম্বল বাজার, নাপোড়া বাজার ও প্রেম বাজার বাঁশখালীর প্রধান সড়কের উপর হওয়ায় প্রতিনিয়ত বাজার বসলে সীমাহীন ভোগান্তি পোহাতে হয় সাধারণ জনগণ ও যাত্রীদের। এইদিকে চাম্বল শেখেরখীল সড়কে মৌলাভী বাজারের বেইলী ব্রীজটি পাটাতন উঠে গিয়ে মারাত্বক আকার ধারণ করেছে। উক্ত ব্রীজ দিয়ে শেখেরখীল, ছনুয়া, রাজাখালী, কুতুবদিয়া সহ বিভিন্ন ইউনিয়নের হাজার হাজার মানুষ প্রতিনিয়ত চলাচলা করে আসছে। ফলে যে কোন র্মূহতে বড় ধরণের র্দুঘটনা ঘটতে পারে। তাছাড়া বাঁশখালী একমাত্র প্রধান সড়কটি এতই সরু যে ২টি গাড়ি ক্রস করা দুর্বিসহ হয়ে পড়ে।

বাঁশখালীর প্রধান সড়কের অবৈধ যানজট ও অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন বাঁশখালীর সর্বস্তরের জনগণ। বাঁশখালী অটোরিক্সা শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক মুহাম্মদ হাছান জানান, সড়কের গর্ত ভরাট, প্রধান সড়কের উপর অবস্থিত বিভিন্ন বাজার এ অবৈধ স্থাপনার করণে যানজট লেগে তাকে। বেইলী ব্রিজ ও অভ্যন্তরীন এলাকার বেইলী ব্রীজ গুলো সংস্কার এবং প্রধান সড়ক জুড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ সহ যাতায়াত ব্যবস্থা সুগম করার জন্য সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করি।

বাঁশখালীর প্রধান সড়কে ঝুঁকিপূর্ণ বেইলী ব্রীজ, যে কোন মূর্হতে ঘটতে পারে দুর্ঘটনা!

মতামত.........