,

বাঁশখালীতে ভ্রাম্যমান অাদালতের সাড়াশি অভিযানে ৫০ হাজার টাকা জরিমানা

মুহাম্মদ মিজান বিন তাহের, বাঁশখালী প্রতিনিধিঃ
জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষন অধিদপ্তর, চট্টগ্রামের উদ্যোগে বাঁশখালীতে গতকাল বুধবার (২৫ অক্টোবর) বিকাল ৩ টার দিকে উপজেলা সদরের বিভিন্ন বাজারে ভ্রাম্যমান অাদালত পরিচালনা করা হয়। অধিদপ্তরের ম্যাজিস্ট্রেট  মোহাম্মদ হাসানুজ্জামানের নেতৃত্বে বাঁশখালী থানার সহযোগিতায় পরিচালিত অভিযানে বাঁশখালী উপজেলা সদরের পৌর এলাকার বিভিন্ন হোটেল,রেস্টুরেন্ট,  কনফেকশনারী ও ঔষুধের ফার্মেসীতে অভিযান পরিচালনা করে।এ সময় উপজেলা সদরের প্রধান গেইট সংলগ্ন হক ফার্মেসির মালিক মানিকুল  আলমের কাছ থেকে ১৫ হাজার,বাবলা বেকারী থেকে থেকে ১০ হাজার ,জলদী বাজারের মোস্তাক সাওদাগরের দোকান ১০ হাজার, পাশাপাশি রফিক সাওদাগরের দোকান থেকে ১০ হাজার টাকা ।সর্ব মোট ৪ টি দোকান থেকে প্রায় ৫০ হাজার টাকা জরিমানা করেন।এ সময় বিভিন্ন ঔষুধের দোকান থেকে ব্লেক ঔষুধ ও মেয়াদ উর্ত্তীণ  বিভিন্ন প্রকারের মেয়াদউর্ত্তীণ ঔষুধ জব্দ করে ।এই আধা ঘন্টার অভিযানে বাঁশখালী উপজেলা ছিল আতংকিত।

উপজেলা সদরের  মোট ৫ টি ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা প্রায় ৫০ হাজার টাকা  জরিমানা করার পাশাপাশি নিদিষ্ট  সময় বেঁধে দিয়ে সমস্যা উর্ত্তীণ সতর্ক করে দেওয়া হয়।

অভিযান পরিচালনার সময় বেকারীর অস্বাস্থ্যকর পরিবেশ, ক্ষতিকর ক্যামিকেলের ব্যাবহার, ফার্মেসীতে মেয়াদ উর্ত্তিন্ন ঔষধের সন্ধান ও হোটেলের রান্নাঘরের অস্বাস্থ্যকর পরিবেশ নিয়ে ভ্রাম্যমান অাদালতের ম্যাজিস্ট্রেট  ব্যবসায়ীদের সতর্ক করার পাশাপাশি শাস্তিমুলক অর্থদন্ডে দন্ডিত করেন এবং একই সাথে এই বলে সতর্ক করেন যে, অভিযানকৃত ব্যবসা প্রতিষ্ঠান সহ সকল ব্যবসা প্রতিষ্ঠানে অবিলম্বে ভোক্তাদের অধিকার সংরক্ষনের  উদ্যোগ নেওয়া না হলে অচিরেই পুনরায় অভিযান পরিচালনা করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা হবে।

অধিদপ্তরের ভ্রাম্যমান অাদালতের উপস্থিতি টের পেয়ে উপজেলা সদরের জলদী মিয়ার বাজার সহ গুনাগরী, বৈলছড়ী,  টাইমবাজার, চাম্বল বাজার,নাপোড়া বাজার,পুইছুড়ি প্রেম বাজার ব্যবসায়ীদের মধ্যে একপ্রকার অাতঙ্ক তৈরী হয় এবং ব্যবসায়ীরা তাদের স্ব স্ব ব্যবসা প্রতিষ্ঠানে নিজেরাই পরিচ্ছন্নতা অভিযানে ব্যস্ত হয়ে পড়তে দেখা যায়। পাশাপাশি অধিদপ্তরের এ অভিযানকে সাধারন সুশীল সমাজ ভোক্তাদের অধিকার সংরক্ষনে একটি মাইল ফলক হিসাবে উল্লেখ করেন। হোটেল, বেকারী, ফার্মেসীতে বিভিন্ন সমস্যা কাটিয়ে ভোক্তাদের অধিকার প্রতিষ্ঠায় নিদিষ্ট  সময় অন্তর অন্তর এ অভিযান পরিচালনার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

মতামত.........