2988ecaea1bac62ba8edd7220b0b6360-1আন্তর্জাতিক ডেস্ক, সংবাদ সবসময় :

ফ্রান্সে সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে আইএস, ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর নিসে হামলাকারী ট্রাকচালককে নিজেদের ‘সৈনিক’ বলে দাবি করেছে সন্ত্রাসী গোষ্ঠি ইসলামিক স্টেট (আইএস)। দলটির সংবাদমাধ্যম আমাক’র এক বিবৃতিতে এই দাবি করা হয়েছে।

শুক্রবার বাস্তিল দূর্গ পতন দিবস উপলক্ষ্যে ফ্রান্সের নিস শহরের একটি অনুষ্ঠানে হামলা চালিয়ে ৮৪ জনকে হত্যা করে এক সন্ত্রাসী। ট্রাক চালাতে চালাতে গুলিবর্ষণের ওই ঘটনায় আহত হয় দুই শতাধিক। ফরাসি পুলিশ জানায় ওই হামলাকারী তিউনেশীয় বংশোদ্ভূত একজন ফরাসি নাগরিক। তার নাম মোহাম্মদ লাউইজ বুলেল (৩১)।

আইএসের ওই বিবৃতিতে বলা হয়, ‘ফ্রান্সের নিসে যে ব্যক্তি এই হামলা চালিয়েছেন তিনি ইসলামিক স্টেটের একজন সৈনিক। ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইরত সামরিক জোটভুক্ত দেশগুলোর নাগরিকদের হামলার লক্ষ্যে পরিণত করার আহ্বানে সাড়া দিয়ে তিনি এই অভিযান চালিয়েছেন।’

তবে ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, তারা আইএসের এই দাবি পরীক্ষা করে দেখছেন। ফ্রান্সের প্রধানমন্ত্রী মানুয়েল ভলস শুক্রবার বলেছেন, হামলাকারী ব্যক্তি একজন ‘সন্ত্রাসী’ ছিলেন। ইসলামি কট্টরপন্থার সঙ্গে সম্ভবত তার কোনো না কোনো যোগসাজশ ছিল। তবে স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্ড কাজেনিউভি বলেন, এখনই এ বিষয়ে মন্তব্য করার সময় আসেনি।

ফ্রান্সে সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে আইএস

মতামত.........