,

পুরস্কার গ্রহণ করতে দিল্লীর পথে নড়াইল এর কৃতি সন্তান নৃত্যশিল্পী নাইম

সৈয়দ খায়রুল আলম, নড়াইল জেলা প্রতিনিধি-

দিল্লীর পথে নৃত্যশিল্পী নাইমুজ ইনাম নাইম ইন্টারন্যাশনাল কান্ট্রি কনসেপ্ট নোট এ্যাওয়ার্ড ২০১৬ এর পুরস্কার আনতে দিল্লী যাচ্ছেন নাইমুজ ইনাম নাইম। বর্তমানে কর্মরত আছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে নৃত্যশিল্পী হিসেবে। নৃত্যকে বাংলাদেশে আরও সমৃদ্ধ ও বেগবান করতে কাজ করে যাচ্ছেন তিনি। বাংলাদেশের সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলা ধরতে বিভিন্ন দেশে বাংলাদেশের আদি নৃত্য থেকে শুরু করে বর্তমান পর্যন্ত নৃত্যর ধারা কে তুলে ধরতে তিনি কাজ করছেন। বিশিষ্ট নৃত্য শিল্পী শামীম আরা নীপা সহ আরও গুনি নৃত্যশিল্পী বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে যোগদানের দীর্ঘ ৩০ বছর পর তরুণ প্রজন্মের নৃত্যশিল্পী হিসাবে নাইমুজ ইনাম নাইম ও আরো তিন জন নৃত্যশিল্পীকে নিয়োগ দেওয়া হয়েছে।

দিল্লীতে অনুষ্ঠিত তৃতীয় ইন্টারন্যাশনাল কান্ট্রি কনসেপ্ট নোট এ্যাওয়ার্ড ২০১৬ বেষ্ট পারর্ফমার নৃত্যশিল্পী (বাংলাদেশ) হিসেবে এ্যাওয়ার্ড গ্রহণ করতে রওনা দিয়েছেন নাইমুজ ইনাম নাইম। নাইমের সাথে কথা বলে জানা যায়, নৃত্যের পাঁচ বছরের শিক্ষাগত কোর্স শেষ করেছেন তরুণ এই নৃত্যশিল্পী। সম্প্রতি ইন্টারন্যাশনাল কান্ট্রি কনসেপ্ট নোট এর কিছু ছবিতে বাংলাদেশের সম সাময়িক বিষয় বস্তু নিয়ে মডেলিং করেছিলেন তরুণ এই নৃত্যশিল্পী এবং সে সকল ছবি বিশ্বের দশটি দেশে প্রদর্শনী হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমী মাননীয় মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকির, দিক নির্দেশনায় বাংলার আদি নৃত্য, চর্যা নৃত্য ও বাংলার শাস্ত্রীয় নৃত্য গৌড়িও নৃত্য সহ অসংখ্য নৃত্য নাট্য প্রযোজনায় কাজ করেছেন নৃত্যশিল্পী নাইম। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যাত্রা শিল্প নীতিমালা বাস্তবায়ন ২০১২ উপলক্ষে যাত্রাপালা থেকে অশ্লীল নৃত্য দূরীকরণ এবং সুষ্ঠ সমৃদ্ধ নৃত্য পরিবেশনের মাধ্যমে যাত্রার মানকে আরো উন্নত করতে যাত্রার নিবন্ধন করা নৃত্য শিল্পীদের নৃত্যের প্রশিক্ষন প্রদান করেছেন তরুণ এই নৃত্যশিল্পী। সম্প্রতি সিঙ্গপুরে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে এক মনোজ্ঞ সংস্কৃতি অনুষ্ঠান। অনুষ্ঠানটি যৌথ আয়োজন করেছিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী। Bangladesh Soiree শিরোনামে এই অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর নৃত্যশিল্পী নাইমুজ ইনাম নাইম সহ আরো অন্য শিল্পীরা নৃত্য ও সংগীত পরিবেশনা করেন।

ইন্টারন্যাশনাল কান্ট্রি কনসেপ্ট নোট এ্যাওয়ার্ড ২০১৬ এর জন্য বাংলাদেশ থেকে তরুণ প্রজন্মের নৃত্যশিল্পী হিসাবে নাইমুজ ইনাম নাইমকে মনোনিত করা হয়েছে। এগিয়ে যাচ্ছে বিশ্ব এগিয়ে যাবে বাংলাদেশ। সকলের যৌথ প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশের সংস্কৃতিকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাবে তরুণ প্রজন্মের শিল্পীরা। বাংলাদেশের নৃত্য একদিন রোল মডেল হবে বিশ্বদরবারে। নড়াইল এর কৃতি সন্তান সকল শুভাকাঙ্খিদের কাছে দোয়া চেয়েছেন তরুণ এই নৃত্যশিল্পী নাইমুজ ইনাম নাইম।

মতামত.........