,

দেশের আদিবাসী মানুষ নিরন্তর বঞ্চনা-বৈষম্যের শিকার : আবুল বারকাত

Barakat20160406053131হাবিব আহমেদ, রাজশাহী জেলা প্রতিনিধি :

আদিবাসী মানুষের দৃষ্টিতে আমরা আদিবসী মানুষের জীবন-জীবিকা-সমাজ-অর্থনীতি-মূল্যবোধ-সংস্কৃতি-সম্পদ নিয়ে ভাবতে ব্যর্থ হয়েছি। উন্নয়নের যে কোনো মানদন্ডেই পাহাড় সমতল নির্বিশেষে- এদেশের আদিবসী মানুষ নিরন্তর বঞ্চনা-বৈষম্যের শিকার। হরণ করা হয়েছে আদিবসীদের সাংবিধানিক অধিকার, নায্য অধিকার, জন্মগত অধিকার, ঐতিহ্যগত অধিকার, প্রথাগত অধিকার, সামাজিক অধিকার ও গোষ্ঠিগত অধিকার।’

শনিবার বেলা ১১টার দিকে বিশ^বিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ‘অধ্যাপক ড. মুর্শারফ হোসেন স্মারক বক্তৃতা’য় স্মারক বক্তা ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের প্রফেসর আবুল বারকাত তাঁর ‘বাংলাদেশে কৃষি সংস্কারের রাজনৈতিক অর্থনীতি’ শীর্ষক প্রবন্ধে তিনি এসব কথা বলেন।

রাবি’র অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর সনৎকুমার সাহা’র সভাপতিত্বে অনুষ্ঠিত বক্তৃতায় আবুল বারকাত আরোও বলেন, ‘উন্নয়ন’ বলতে প্রায়শই আমাদের যা বুঝানো হয়ে থাকে তা হলো মোট দেশজ উৎপাদন বৃদ্ধি (জিডিপি) অথবা মাথাপিছু আয় বৃদ্ধি -এ ধারণা বহুলাংশে ভ্রান্ত। কারণ বৈষম্যহ্রাসকারী উন্নয়ন দর্শনানুযায়ী মোট দেশজ উৎপাদন বৃদ্ধি, মোট জাতীয় আয় বৃদ্ধি, মাথাপিছু আয় বৃদ্ধি, অপেক্ষাকৃত উচ্চ প্রবৃদ্ধি হার-এসবই গুরুত্বহীন হতে পারে অথবা বৈষম্য হ্রাসের পরিবর্তে বৈষম্য বাড়াতে পারে যদি বন্টন ন্যায্যতা নিশ্চিত না করা যায়।’

রাজশাহী বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগ ও বাংলাদেশ অর্থনীতি সমিতি আয়োজিত ‘বাংলাদেশের সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ২০১৬-২০২০: স্বপ্ন ও বাস্তবতা’ শীর্ষক আঞ্চলিক সেমিনারে প্রথম অধিবেশনে প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান ও সেমিনার প্রস্তুতি কমিটির আহ্বায়ক প্রফেসর মো. মোয়াজ্জেম হোসেন খান।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি প্রফেসর আশরাফ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রাবি অর্থনীতি বিভাগের প্রফেসর মোহাম্মদ আলী ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ শুভেচ্ছা বক্তব্য রাখেন। অর্থনীতি বিভাগের শিক্ষক রাবেয়া বাসরী ও যিনাতুল ইসলাম সেমিনার উদ্বোধন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

সেমিনারে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও পেশাজীবী সংস্থা থেকে শিক্ষক, অর্থনীতি ও পরিকল্পনাবিদ, গবেষক, শিক্ষার্থীসহ বাংলাদেশ অর্থনীতি সমিতির কর্মকর্তাগণ অংশ নেন। সেমিনারের প্রবন্ধ উপস্থাপন পর্বে ৬টি প্রবন্ধ উপস্থাপিত হয়।

মতামত.........