,

দুর্যোগ মোকাবেলায় বান্দরবানে বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রশিক্ষণ মহড়া অনুষ্টিত

ইয়াছিনুল হাকিম চৌধুরী, বান্দরবান-

ভুমিকম্প ও অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ বিষয়ে সচেতনতা বৃদ্ধি ও মোকাবেলার জন্য সক্ষমতা বৃদ্ধি করার লক্ষে বান্দরবানে বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এক প্রশিক্ষণ মহড়া অনুষ্টিত হয়েছে। বৃহস্পতিবার সকালে বান্দরবান শহর মডেল প্রাথমিক বিদ্যালয়ে বান্দরবান জেলা প্রশাসনের আয়োজনে ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহযোগিতায় জেলা ফায়ার সার্ভিস ও সির্ভিল ডিফেন্সে মহড়াটি পরিচালনা করে।

এসময় ফায়ার সার্ভিস ও সির্ভিল ডিফেন্সের কর্মকর্তারা বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ভুমিকম্প ও অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ বিষয়ে ধারণা দেন এবং সকল অগ্নিকান্ডের কারণ ও এ থেকে পরিত্রাণ পাওয়ার কৌশল প্রশিক্ষণ দেন। এসময় যে কোন দুর্যোগ মোকাবেলায় হতভম্ব না হয়ে কৌশলে তা থেকে পরিত্রাণ পাওয়ার উপায় সর্ম্পকে প্রশিক্ষণ প্রদান করা হয় মহড়ায়।

প্রশিক্ষণ কর্মসুচীতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আজিজুর রহমান, বান্দরবান রেড ক্রিসেন্ট সোসাইটির সেক্রেটারী এ.কে.এম জাহাঙ্গীর, ফায়ার সার্ভিস ও সির্ভিল ডিফেন্সের বান্দরবান অফিসের সহকারী পরিচালক মো: তারিকুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রবীন্দ্রনাথ সাহা সহ রেড ক্রিসেন্ট বান্দরবান ইউনিটের সদস্যসহ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক শিক্ষিকারা উপস্থিত ছিলেন।

মতামত.........