2016_06_26_22_43_31_54pYlh1kWpoH0SoayQvRfIUViJCekH_original

সংবাদ সবসময় ডেস্ক :

বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার তথ্য মতে, বাংলাদেশে প্রতিবছর খাদ্যে বিষক্রিয়ার কারণে জটিল রোগে আক্রান্ত হচ্ছে প্রায় ৪৫ লাখ মানুষ।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে স্বাস্থ্য আন্দোলন আয়োজিত এক মতবিনিময় সভায় এ তথ্য জানান স্বাস্থ্য আন্দোলনের সদস্য পলাশ বড়াল।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ২০১৪ সালে একই জনস্বাস্থ্য প্রতিষ্ঠানের আওতায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং বাংলাদেশ সরকারের যৌথ ব্যবস্থাপনায় পরিচালিত খাদ্য নিরাপত্তা গবেষণায় দেখা যায় ৪০ শতাংশ খাদ্যেই মানব দেহের জন্য সহনীয় মাত্রার চেয়ে ৩ থেকে ২০ গুণ বেশি বিষাক্ত উপাদান শনাক্ত হয়। এসব খাদ্যে ডিডিটি থেকে শুরু করে রয়েছে কার্বামেড, কার্বাইড, অ্যালড্রিন, ক্রোমিয়াম, আর্সেনিক, সিসা, ফরমালিনসহ আরো বেশ কিছু রাসায়নিক ধাতব মিশ্রনের উপস্থিতি। এসকল উপাদান শরীরে ক্যানসারসহ নানা রোগের অন্যতম কারণ।

পলাশ বড়াল বলেন, বাজারের চিপস, ওয়েফার, চকোলেট ও জুসে কার্বো হাইড্রেড, মেলামিন অতিমাত্রায় থাকায় শিশুদের জন্য ক্ষতিকর হলেও এসব খাবারের প্রতি তাদের আকৃষ্ট করে তোলা হচ্ছে। এতে তারা প্রচণ্ড স্বাস্থ্য হুমকিতে পড়ে স্থুলতা ও উচ্চরক্ত চাপ ছাড়াও কিডনি, লিভার, ফুসফুসসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে।

স্বাস্থ্য সেবায় কোন খাতে কত বরাদ্দ প্রয়োজন তার কোন মূল্যায়ন না করে প্রতিবারের মতোই এবারও বাজেটে টাকার অংক বাড়িয়ে অবকাঠামো ও চিকিৎসা নির্ভর স্বাস্থ্যসেবার প্রতি গুরুত্ব দেয়া হয়েছে মন্তব্য করে পলাশ বড়াল বলেন, রোগ প্রতিরোধ ব্যবস্থাকে প্রাধান্য না দেয়া, স্বাস্থ্যখাতের দুর্নীতি ও অপব্যয়, নিয়ন্ত্রণহীন বেসরকারি চিকিৎসা ও ওষুধবাণিজ্য এসব বিষয়গুলো নিয়ন্ত্রণ না করে প্রতিবছর বরাদ্দ বাড়লেই জনগণের স্বাস্থ্যসেবা বৃদ্ধি পাবে না।

স্বাস্থ্য আন্দোলন জনগণের স্বাস্থ্য সেবার মান বাড়াতে বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি করছে উল্লেখ করে তিনি বলেন, স্বাস্থ্য বাজেটের ক্ষেত্রে সরকারের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে প্রাধান্য দেয়ার পাশাপাশি দেশের প্রতিটি এলাকার চাহিদা নিরুপণ এবং বরাদ্দ ব্যবস্থা চালু, ওষুধ উৎপাদন, মূল্য, ব্যবহার ও ব্যবস্থাপনা ঢেলে সাজানো, উপকরণ ক্রয় বা অবকাঠামো নির্মাণখাতের ব্যয়ে মনিটরিংসহ খাতগুলো ব্যবস্থাপনার পক্ষে বরাদ্দ ও মনোযোগী হওয়া জরুরি।

এসময় আরো উপস্থিত ছিলেন- গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফর উল্ল্যাহ চৌধুরী, স্বাস্থ্য আন্দোলনের যুগ্ম- আহ্বায়ক ফরিদা আক্তার, পাবলিক হেলথ ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর মোজাহারুল হক প্রমুখ।

 

খাদ্যে বিষক্রিয়ায় প্রতিবছর আক্রান্ত হচ্ছে ৪৫ লাখ মানুষ !

মতামত.........