,

এবার রাশিয়ায় হামলা চালানোর ঘোষণা করেছে আইএস !

220151219130955আন্তর্জাতিক ডেস্ক, সংবাদ সবসময়:

এবার রাশিয়ার বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। পশ্চিমা দেশগুলোতে হামলা চালানোর পর রোববার ইউটিউবে প্রকাশিত নয় মিনিটের এক ভিডিওতে তারা ওই ঘোষণা দেয় বলে রয়টার্স জানিয়েছে।

ভিডিওটিতে দেখা যায়, রুশ প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে এক মুখোশধারী জঙ্গি জিহাদের ওই ঘোষণাটি পড়ে শোনাচ্ছেন। তিনি বলেন,‘শোন পুতিন, আমরা রাশিয়ায় আসছি এবং তোমাকে তোমার নিজ বাড়িতে বসেই হত্যা করব। … ভাইয়েরা আমার, জিহাদ শুরু কর এবং লড়াই করে এদেরকে হত্যা কর।’

গোটা ঘোষণাটি ইংরেজিতে সাবলাইটেল করা ছিল। কালো মুখোশ পরা ব্যক্তিটি মরুভূমিতে একটি সাঁজোযা যান চালাতে চালাতে ওই ঘোষণাটি পাঠ করেন। মরুভূমিতে ঘুরে ঘুরে অস্ত্র সংগ্রহ করতে করতে তিনি সম্পূর্ণ ভিডিওটি ধারণ করা হয়। একটি সাবটাইটাল থেকে জানা যায়, ইরাকের দক্ষিণ আকাশাতের একটি আন্তর্জাতিক সড়কে ধরে এগিয়ে যাচ্ছে গাড়িটি।

তাৎক্ষণিকভাবে ওই ভিডিওটির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে ফুটেজের সঙ্গে থাকা লিঙ্কটি জঙ্গিদের বলেই মনে হচ্ছে। কেননা এই লিঙ্কটি একবার লন্ডনের টেলিগ্রাফ পত্রিকাতেও প্রকাশিত হয়েছিল। এখন প্রশ্ন হচ্ছে, রাশিয়া কি তাহলে সত্যি সত্যিই আইএসের লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে? তবে এ বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। ভিডিওটির সত্যতা নিয়েও সংশয় রয়েছে। যদিও যুক্তরাষ্ট্রের মত রাশিয়াও সিরিয়ায় আইএস ও আল কায়দার বিরুদ্ধে সামরিক ও গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করার পক্ষে।

আইএস বহু দিন ধরেই তাদের ওপর হামলাকারী দেশগুলোকে টার্গেট করেছে। ইতিমধ্যে গত কয়েক সপ্তাহ ধরে তারা ইউরোপের দেশগুলোতে কয়েকটি ভয়াবহ হামলা চালিয়েছিল। ফ্রান্সের এক ক্যাথলিক ধর্মযাজককে গলা কেটে হত্যা করেছে আইএস। এর আগে তারা ফ্রান্সের নিস শহরে এবং আনসবাচে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে বলেও খবর পাওয়া গেছে।

মতামত.........