,

একজন মেধাবী ছাত্রের কি কি গুনাবলী থাকা প্রয়োজন ?

মুহা.ওবায়দুল হক, অধ্যায়নরত, মদিনা বিশ্ববিদ্যালয় :14371952_1165397403507204_352601053_n

১-দায়িত্ব ও কর্তব্য পালন। ২-বিশ্বস্ততা ৩-সততা ও মিথ্যা কথা না বলা ৪-ধৈর্যশীলতা ৫-সত্য ও ন্যায় কে প্রতিষ্ঠা করা ৬-প্রতিজ্ঞা পালন করা ৭-কর্জ ও প্রাপ্য টাকা ফেরতে বিলম্ব না করা ৮-শিক্ষকদের প্রতি সম্মান ও ভালবাসা থাকা ৯-সময়ানুবর্তিতা ১০-পরস্পর সম্মান বোধ থাকা।

১২-উদারতা পরোপকার করা ১৩-ক্ষমাশীল হওয়া ১৪-অহংকারী না হওয়া ১৫-বিনয়ী ভদ্র হওয়া ১৬- পরিস্কার-পরিচ্ছন্ন হওয়া ১৭-পরিশ্রমী হওয়া ১৮-আন্তরিকতার দ্বারা অসাধারন ব্যাক্তিত্বের অধিকারী হওয়া ১৯-উৎফুল্ল ও সদা সতর্কতা অবলম্বন করা ২০-আশাবাদী হওয়া ও সমস্যাকে সহজ করে দেখা।

২১-অজুহাত অভিযোগ না করে বেশী বেশী কাজ়ে আগ্রহী হওয়া ২২-ব্যার্থতার জন্য অজুহাত না দেখানো ২৩-কাজে ফাকি না দেওয়া ২৪-ধন্যবাদ ও দুঃখিত বলার অভ্যাস করা ২৫-সবার সাথে আলোচনা করে কাজ করা ২৬-জ্ঞান অর্জন ও প্রতিদিন কিছু শেখা ২৭-অপরের বদনাম না করে ২৮-ভাল কাজের প্রশংসা করা ২৯-কপটতা পরিহার করা ৩০-পিতা মাতাকে সম্মান করা।

৩১-অপরের অসুবিধা তৈরী না করা ৩২-অপরের প্রতিহিংসা- বিদ্বেষ পরিহার করা ৩৩-প্রতিশোধের চিন্তা পরিহার করা ৩৪-নেশা জাতীয় দ্রব্য হতে দূরে থাকা ৩৫-অপরকে ভালবাসা ৩৬-দেশকে ভাল বাসা ৩৭-দয়ালু হওয়া কার্পন্য না করা ৩৮-প্রকতিকে ভালবাসা ৩৯-সৎসংগে বসবাস করা ৪০-সৎসাহসী হওয়া।

৪১-দেশের সম্পদ বিনষ্ট না করা ৪২-গোলযোগ ও সন্ত্রাস না করা ৪৩-ক্রোধ ও লোভ- লালসা পরিহার করা ৪৪-খারাপ জিনিস পরিহার করা ৪৫-নেতার অনুগত্য করা ৪৬-নেতত্ব দেওয়ার যোগ্যতা অর্জন করা ৪৭-আদর্শ স্থাপনে প্রয়াসী হওয়া ৪৮-নতুন উদ্যোগ গ্রহন করা ৪৯-ঊচ্চাশা প্রয়াসী হওয়া এবং তা বাস্তবায়ন করা ৫০-নিজেদের প্রতি সুবিচার করা ৫১-অভাব দুরীকরনে অদম্য উন্নয়ন ইচ্ছা থাকা ৫২-সর্বোচ্চভাবে ভাল মানুষ হওয়ার প্রয়াস থাকা…

মতামত.........