,

উপবৃত্তির টাকা আত্মসাৎ করায় ভোলায় তিনজনের কারাদন্ড

Atok Volaএস আই মুকুল, ভোলা প্রতিনিধি :
ভোলার বোরহানউদ্দিন উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটি উপবৃত্তির টাকা আত্মসাৎ করায় ২ শিক্ষককে ৭ দিন করে এবং কমিটির সদস্য জাহাঙ্গীরকে এক বছরের কারাদন্ড প্রদান করেন নির্বাহি কর্মকর্তা । উপজেলা নির্বাহি কর্মকর্তা মো. আঃ কুদ্দুস বৃহস্পতিবার বিকালে ২নং খাগকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে উপবৃত্তির টাকা বিতরণকালে আত্মসাতকৃত টাকাসহ তাদেরকে গ্রেফতার করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, অত্র উপজেলায় উপবৃত্তির টাকা বিতরণে অনিয়ম এমন সংবাদ বেশ প্রচলিত। উপজেলার ২নং খাগকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর মাঝে উপবৃত্তির টাকা বিতরণ চলছিল। বিতরণকালে বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্য হাফসা বিবির স্বামী জাহাঙ্গীর শিক্ষক-অভিভাবক কল্যাণ সমিতির (রেজিঃ ১৫৫/০৩) রিসিটে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে নূন্যতম ১০০ টাকা করে আদায় করেন। এ সংবাদ শুনে নির্বাহি কর্মকর্তা অভিযান চালান। ঘটনার সত্যতা পেয়ে তিনি বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য জাহাঙ্গীর, বিদ্যালয়ের শিক্ষক আকতার হোসেন ও কবির হোসনকে অবৈধভাবে উপবৃত্তির ১৫,৬৬৫ টাকা ও ভূয়া রিসিট সহ তাদেরকে গ্রেফতার করেন।

গ্রেফতারকৃত জাহাঙ্গীর নিজেকে ও তার স্ত্রীকে পরিচালনা কমিটির সদস্য দাবী করে বলেন, আমাদেরকে টাকা উত্তোলনের দায়িত্ব পরিচালনা কমিটির সভাপতি ও সহসভাপতি প্রদান করেন। সহ সভাপতি গোলাম মাওলা তাকে রিসিট ছাপিয়ে দেন এমন দাবী জানান। তবে সভাপতি আহসান পাটোওয়ারী জানান, প্রাথমিক শিক্ষা অফিসারকে একাধিক বার শিক্ষক স্বল্পতার কথা বলে সমাধান না পাওয়ায় তিনি অনেকদিন আগে সভাপতি দায়িত্ব থেকে অব্যাহতি নেন। এ ঘটনায় বর্তমান সভাপতি গোলাম মাওলাকে একাধিক বার ফোন করেও তাকে পাওয়া যায়নি।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন সহকারী শিক্ষা অফিসার সংবাদ সবসময়কে জানান, উপবৃত্তি থেকে কোন রকম টাকা উত্তোলন অবৈধ। তবে প্রাথমিক শিক্ষা অফিসার তোফাজ্জল হোসনকে একাধিক বার ফোন করলে তিনি ফোন রিসিভ করেননি।

মতামত.........