,

“আলোর মিছিলে” শুরু শোকের মাস আগষ্ট

aloসংবাদ সবসময় ডেস্ক:

আলোর মিছিল’ও মোমবাতি জ্বালিয়ে মাসব্যাপী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার মাসের শুরুতে শোক পালন শুরু করেছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো।

শোকের মাস উপলক্ষে আওয়ামী লীগ থেকে মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে।

রোববার রাত ১২টা ১ মিনিটে আগস্টের প্রথম প্রহরে ধানমণ্ডির ৩২ নম্বর সড়ক থেকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে ‘আলোর মিছিল’ হয়। এর পর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে হয় মোমবাতি প্রজ্জ্বলন। নেতাকর্মীদের দেখা গেছে, বিভিন্ন ধরনের ব্যানার-ফেস্টুন নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে আসতে। বেশির ভাগ মানুষের হাতে ছিল মোমবাতি ও ফুল। সারিবদ্ধভাবে দাঁড়িয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন সবাই।

এ সময় আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ‘বাংলাদেশের অপর নাম শেখ মুজিবুর রহমান’, ‘১৫ আগস্টের রক্ত, বৃথা যেতে দেব না, ‘জঙ্গিদের আস্তানা ভেঙে দাও গুড়িয়ে দাও’সহ বিভিন্ন ধরনের স্লোগান দিতে দেখা গেছে।

রোববার বিকেলে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে মাসব্যাপী কর্মসূচি জানানো হয়।

সোমবার (১ আগস্ট) বিকেল ৩টায় রাজধানীর ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি, ‘কৃষকের কণ্ঠ’ বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনাসভা করবে কৃষক লীগ। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ছাড়া ‘বাঙালির হৃদয়ের ফ্রেমে জাতির পিতা’ গ্রন্থের মাসব্যাপী সংবাদচিত্র প্রদর্শনী উদ্বোধন হবে এ দিন।

শোকের মাসকে ঘিরে ধানমণ্ডিসহ রাজধানীতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা।

১৯৭৫ সালের ১৫ আগস্টে দেশি-বিদেশি ষড়যন্ত্রে একদল ক্ষমতাপিপাসু, বিপথগামী স্বাধীন বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে। পঁচাত্তরের পর সামরিক সরকার ইনডেমনিটি বিল জারি করে বঙ্গবন্ধু হত্যার বিচারও বন্ধ রাখে।

ঘৃণ্য ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, একে একে হত্যা করেছে বঙ্গবন্ধুর সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেসা মুজিব, বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল, শেখ জামাল, শিশুপুত্র শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালকে।

জঘন্যতম এ হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেনি বঙ্গবন্ধুর ভাই শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক শেখ ফজলুল হক মণি, কর্নেল জামিলসহ আরও কয়েকজন।

 

মতামত.........