,

আলোচনা সমালোচনার মাধ্যমেই বিবেচনা সম্পন্ন মানুষ তৈরি হোক…

13735461_880610295382284_2102865431_nমুক্তমত:
আলোচনা সমালোচনা একটি প্রতিষ্ঠান বা ব্যক্তি অথবা মতাদর্শের বিশুদ্ধতা এনে দিতে সাহায্য করে। সেটা হোক সামাজিক, ধার্মিক, ব্যক্তিকেন্দ্রিক! আলোচনা সমালোচনা না হলে ভালো বা মন্দ যেটাই হোক তা সহজে মানুষের কাছে পৌঁছে না। বিবেচনা সম্পন্ন মানুষ আলোচনা সমালোচনা শুনে সঠিক জিনিসটা গ্রহণ করতে পারে।

আমাদের সমাজে এখন দরকার বিবেচনা সম্পন্ন মানুষ।
বিবেচনা সম্পন্ন মানুষ তৈরির জন্য বিষয় ভিত্তিক শিক্ষা গ্রহণ অপরিহার্য। বর্তমানে মানুষ প্রশংসার পাবার পেছনে ছুটছে সেটা হোক ভালোর পথে অথবা মন্দের পথে! ভালো কিছু করে প্রশংসা পেয়ে ভালো কিছু করার বা উপহার দেয়ার মানসিকতা দৃঢ় হলে সমস্যা থাকার কথা নয়। যদি খারাপ কিছু হবার পর নিজেদের স্বার্থের জন্য উচ্চ প্রশংসায় খারাপের বীজ বোনা হয় তাহলে বুঝতে হবে প্রশংসার নিচে বিবেচনা চাপা পড়ে গেলো!

ভালো কিছুর প্রশংসা করে ভালো মনের ভালো চিন্তার মানুষ গুলো, ওরা ভাবে ভালো কাজ ভালো কথা আমাদেরকে আল্লাহর পথে যেতে সাহায্য করবে, তারা ভাবে ভালো কিছুর মাধ্যমে জীবনের মূল উদ্দেশ্য হাসিল করে জান্নাতে এক টুকরো জায়গা আদায় করে নেবেন মহান আল্লাহর কাজ থেকে। কোরআনের আয়াতে স্পষ্ট করে বলা হয়েছে জিন ও মানুষকে সৃষ্টি করা হয়েছে পরীক্ষার জন্য। আল্লাহ সবাইকে পরীক্ষা করবেন। আল্লাহ কাউকে পরীক্ষা করেন ধন সম্পদ দিয়ে আবার কাউকে ধন সম্পদের ক্ষতি দিয়ে, আবার কাউকে সন্তান দিয়ে আবার কাউকে সন্তান না দিয়ে, কাউকে পরীক্ষা করেন ক্ষমতা দিয়ে আবার কাউকে ক্ষমতাচুৎ করে, পরীক্ষার প্রশ্ন যার জন্য যেমন আসবে ঠিক তেমন তার জন্য বিচারের ব্যবস্থা করবেন কেয়ামতের মায়দানে। আল্লাহ কথা দিয়েছেন কারো প্রতি অবিচার করবেননা। আল্লাহ ন্যায় বিচারক।

সময়ের সাথে বর্তমান সমাজেও নেতৃত্ব তৈরি হচ্ছে যুগের আবর্তনে নেতৃত্ব একটি অমূল্য সম্পদ সেটা যদি সঠিক ভাবে ব্যবহার করা হয়, যদি ন্যায় সঙ্গত কর্মসাধনের ইচ্ছা থাকে মানুষের অধিকার প্রতিষ্ঠার প্রচেষ্টা থাকে তা হলে আল্লাহ নেতৃত্বদান কারীকে পুরস্কার দেবেন কেয়ামতের ময়দানে। ওদের সামনে যারা তার নেতৃত্বের কারণে নিজেদের নায্য অধিকার ফিরে পেয়েছেন ইনশাআল্লাহ।

তাই আলোচনা সমালোচনা হোক মানুষের ভেতরে বিবেচনা তৈরি হবার জন্য, বিদ্ধেষ ছড়ানোর জন্য যেন সমালোচনা না করা হয়। একটি জিনিস আমি পছন্দ না করতে পারি তার জন্য সমালোচনা করার অধিকার আমার আছে, অধিকার আছে বলে আমি এর অপব্যবহার করে হিংসা প্রতিহিংসা ছড়াতে পারিনা। আমি এতটুকু করতে পারি আমার যুক্তি গুলো উপস্থাপন করতে পারি। আমি বলতে পারিনা শুধু মাত্র আমাকেই গ্রহণ করতে হবে। আমার যেমন চিন্তাশক্তি আছে ঠিক তেমনি আমার বিপরীত পক্ষেরও চিন্তাশক্তি আছে। যার যার অবস্থান থেকে যুক্তি বুদ্ধি তথ্যের বৃত্তিতে মতামত প্রকাশ হোক সুন্দর সমাজের জন্য।
আল্লাহ আমাদের বুঝার জন্য জ্ঞান দান করুন। আমিন।

লেখকঃ আব্দুর রহিম, প্রধান উদ্যোক্তা, পুটিবিলা যৌতুক ও মাদকবিরোধী সম্মিলিত সচেতন নাগরিক ঐক্য পরিষদ লোহাগাড়া, চট্টগ্রাম ও আরব আমিরাত প্রবাসী।

মুক্তমত বিভাগে প্রকাশিত সকল লেখা লেখকের একান্ত নিজস্ব মতামত এর কোন দায়ভার সংবাদ সবসবসময় কতৃপক্ষ বহন করবেনা, লেখকের মতের সাথে সংবাদ সবসবসময় কতৃপক্ষের মতের মিল নাও থাকতে পারে…………..

মতামত.........